মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ায় গুগল ট্র্যাভেল ডেটা শো লকডাউন

মার্কিন যুক্তরাষ্ট্র, অস্ট্রেলিয়ায় গুগল ট্র্যাভেল ডেটা শো লকডাউন

গুগল শো থেকে প্রাপ্ত তথ্য থেকে জানা যায়, এপ্রিল মাসে ব্রাজিল, জাপান এবং সিঙ্গাপুরে আরও লোকেরা বাড়িতে অবস্থান করেছিলেন কারণ এই দেশগুলির উপন্যাসের করোনভাইরাস মামলার পরিমাণ বেড়েছে, যখন সংক্রমণ হার কমার সাথে যুক্তরাষ্ট্রে এবং অস্ট্রেলিয়ার লোকেরা পার্ক এবং চাকরিতে ফিরেছেন।

গুগল তার ব্যবহারকারীদের ফোন থেকে সংগৃহীত মোট ভ্রমণ প্যাটার্নগুলির সর্বশেষতম সাপ্তাহিক আপডেট মার্চ মাস থেকে লকডাউন আদেশের সাথে অবাধ্যতা বাড়ানোর দিকে ইঙ্গিত করেছে তবে গত মাসে জারি হওয়াগুলির সাথে সম্মতি বাড়ছে।

ডেটা, অনলাইনে পোস্ট দ্বারা বর্ণমালা বৃহস্পতিবার প্রয়াত ইউনিট, খুচরা এবং বিনোদনমূলক স্থানগুলোতে, পার্ক, ট্রেন ও বাস স্টেশন, মুদির দোকান ও কর্মস্থলে 3 জানুয়ারী থেকে 6 ফেব্রুয়ারি করার জন্য একটি পাঁচ সপ্তাহ সময়ের সঙ্গে দৈনিক ট্রাফিক তুলনায়।

কঠোর যোগাযোগের সন্ধান ও নজরদারি করার মাধ্যমে সিঙ্গাপুর স্পষ্টতই ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণ করেছিল, কিন্তু অভিবাসী শ্রমিক ছাত্রাবাসে প্রাদুর্ভাবের পরে দেশ-রাষ্ট্র এপ্রিল April এপ্রিল লকডাউনে চলে যায়।

এপ্রিলের প্রথম সপ্তাহান্তে সিঙ্গাপুরে খুচরা ও পার্ক পরিদর্শনগুলি প্রায় 25 শতাংশ কমেছে। এপ্রিলের চূড়ান্ত উইকএন্ডের মধ্যে তারা প্রায় 70 শতাংশ কমেছে। কর্মক্ষেত্র পরিদর্শন, এপ্রিলের শুরুতে মাত্র 20 শতাংশ কম, গত সপ্তাহে প্রায় 70 শতাংশ ডুবেছে।

প্রবণতাগুলি ব্রাজিলে মিশ্রিত হয়েছিল, যেখানে টনি পাড়াতে ভাইরাস দেখা দিতে শুরু করে এবং স্বল্প আয়ের ফাভ্যালাসে চলে আসে। বার, সিনেমা ও একই জাতীয় স্থানগুলিতে পরিদর্শন হ্রাস এপ্রিলের শেষের দিকে স্থির ছিল, তবে কর্মক্ষেত্র এবং পার্কগুলি পরিদর্শন করতে ব্যর্থ হয়েছিল।

যদিও ব্রাজিলের কয়েকটি স্থানীয় লকডাউন রয়েছে, তবে রাষ্ট্রপতি জায়ের বলসোনারো বারবার এই জাতীয় পদক্ষেপকে চরম বলে বর্ণনা করেছেন।

জাপানের নেতৃবৃন্দ, যারা April এপ্রিল জরুরি অবস্থা ঘোষণা করেছিল, মানুষকে ঘরে বসে থাকার আহ্বান জানিয়েছে।

গুগলের দ্বারা পরিমাপ করা টোকিওর সাইটগুলিতে ট্র্যাফিক এই ঘোষণার পরে অর্ধেক কমেছে এবং গত সপ্তাহান্তে সেই স্তরে থেকে যায়। টোকিওর দৈনিক প্রকাশিত নতুন মামলাগুলি 17 এপ্রিল ২০১২-এর শীর্ষে আঘাত হানার পর থেকে হ্রাস পেয়েছে।

মার্কিন কর্তৃপক্ষ খুব শীঘ্রই স্বাভাবিক অবস্থায় ফিরে আসার বিরুদ্ধে সতর্ক করেছিল, তবে গুগলের ডেটা দেখিয়েছে যে কর্মস্থলে ট্র্যাফিক ফিরে আসছে। গত শুক্রবারের মধ্যে এটি বেসলাইন থেকে মাত্র 48% হ্রাস পেয়েছিল। এপ্রিল 10-এ 56% নিচে নেমে যাওয়ার পরে দক্ষিণ ও মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলি আরও সাধারণ নিদর্শন পুনরুদ্ধারের পথে এগিয়েছিল।

খুচরা ও বিনোদন সাইটগুলিতে দেশব্যাপী যাতায়াত এপ্রিল 12 এ 63% হ্রাস পেয়েছিল, তবে দুই সপ্তাহ পরে মাত্র 42% হ্রাস পেয়েছে।

মহামারী বিশেষজ্ঞরা মার্কিন লকডাউনগুলির সাথে ক্লান্তি আশা করেছিলেন, আবহাওয়া উষ্ণ হওয়ার সাথে সাথে উদ্বেগ আরও বাড়ছে এবং লোকেরা আশ্রয়-স্থানের আদেশের বিরুদ্ধে প্রতিবাদ করেছিল। সংক্রমণ হার কিছু অঞ্চলে স্থিতিশীল হয়েছে, লকডাউনগুলি সহজ করতে গত সপ্তাহে গভর্নরকে প্ররোচিত করে।

অস্ট্রেলিয়ায় ট্রানজিট, কর্মক্ষেত্র এবং বিনোদন স্থানগুলিতে পরিদর্শন করা এপ্রিলের মাঝামাঝি সময়ে ৮০% হ্রাস পেয়েছে তবে নতুন মামলার হার কমে যাওয়ার পরে এপ্রিলের শেষের দিকে তা প্রত্যাবর্তন হয়েছে।

latest article


Write a Comment